অনাকাঙ্ক্ষিত কার্বণ ডা্ই- অক্সাইড থেকে বিদ্যুৎ উৎপাদন




Dry Steam Power Plant
ছবি নেট থেকে:



গবষেকরা বিদ্যুৎ তৈররি নতুন পদ্ধতি উদ্ভাবন করছেন-এ পদ্ধতিতে জিও-থার্মাল পাওয়ার প্লান্টে ভূ-গর্ভস্থ অনাকাঙ্ক্ষিত কার্বন ডাই-অক্সাইডকে লক্ করে দিয়ে প্রচলিত পদ্ধতি কম পক্ষে ১০ গুণ বেশি পাওয়ার উৎপাদন করা সম্ভব।

টেকনোলজিটি বিভিন্ন শিল্প-কারখানায় প্রচলিত থাকলেও গবেষকরা এটাকে জিও-থার্মাল পাওয়ার প্লান্টে ব্যবহার করে অধিক পরিমাণে বিদ্যুৎ উৎপাদনের সুবিধা প্রদানের লক্ষে নতুন আকারে উপস্থাপন করছেন। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সাথে তাল-মিলিয়ে চলার উপযোগী এই প্রযুক্তির প্রতি গবেষকরা বেশ আশাবাদী।

নতুন এই পাওয়ার প্লান্টের ডিজাইন অনুসারে- সন্নিবেশিত রিং ভূ-গর্বের গভীরে হরিজন্টাল কূপের ভিতরে থাকে এবং রিং গুলোর ভিতর দিয়ে পৃথক পৃথক ভাবে কার্বন ডাই-অক্সাইড, নাইট্রোজেন ও পানি প্রবাহিত হয় যা মাটির গভীর থেকে তাপ সংগ্রহ করে ভূ-পৃষ্ঠের উপরে নিয়ে আসে; আর এই তাপকে কাজে লাগিয়ে টার্বাইন ঘুরিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হয়।

টাইপিক্যাল জিও-থার্মাল পাওয়ার প্লান্টে মাটির গভীর থেকে উঠে আসা গরম পানি থেকে তাপ সংগ্রহ করে তা বিদ্যুৎ উৎপাদন করা হয় এবং ঠাণ্ডা পানিকে আবার মাটির গভীরে প্রেরণ করা হয়। এখানে পানির অংশ বিশেষকে কার্বন ডাই-অক্সাইড বা অন্য কোন ফ্লুয়িড- অথবা ফ্লুয়িডের মিশ্রণ দ্বারা পরিবর্তন করা হয় বলে গবেষক দলের কো-অথর জেফরি বাইলিকি ও জন গ্লেন জানান।

জিওথর্মাল পাওয়ার প্লান্টে প্রতিনিয়ত প্রচুর পরিমাণ শক্তি তাপ আকারে উবে যায়। মাল্টি ফ্লুয়িড ডিজাইন অনুসারে গবেষকরা মনে করছেন এই তাপ শক্তিকে সংরক্ষণ করা সম্ভব এবং প্রয়োজনের সময় তা ব্যবহার করা যাবে;  আমরা ধারনা করতে পারি শতাধিক গিগা ওয়াট-আওয়ার--পুরা দিনের জন্য এমনকি পুরা মাসের জন্য, অর্থাৎ গ্রীড লাইনের যখন প্রয়োজন হবে তার জন্য সংরক্ষণ করা সম্ভব।ভূ-গর্ভস্থ জিও-থার্মাল ফর্মেশনকে (তাপ) হট, প্রেসারাইসড্ কার্বন ডাই-অক্সাইড এবং নাইট্রোজেন জমা করে রাখবে এবং বিদ্যুতের চাহিদা যখন বেড়ে যাবে তখন পাওয়ার প্লান্টকে জমা-কৃত তাপ সরবরাহ করে অতিরিক্ত বিদ্যুৎ উৎপাদনে সহায়তা করবে। বিদ্যুতের চাহিদা যখন কম বা নবায়নযোগ্য পাওয়ার সরবরাহ পর্যাপ্ত তখন পাওয়ার প্লান্টও  সার্ফেস থেকে হিট এক্সট্রাকশন বন্ধ করে দিতে পারে।

গবেষকরা পরিসংক্ষন দেখিয়েছেন- ১০ মাইল প্রস্থের সিস্টেমের কনসেনট্রিক রিং টাইপের কূপের প্রায় ৩ মাইল গভীরের একটি জিও-থার্মাল পাওয়ার প্লান্ট থেকে অর্ধ গিগা ওয়াট বিদ্যুৎ শক্তি উৎপাদন করা সম্ভব--যা পরিমাণের দিক দিয়ে যুক্তরাষ্ট্রের একটা মিডিয়াম সাইজ কোল-ফায়ার পাওয়ার প্লান্টের সমান এবং গড়ে ৩৮ মেগাওয়াটের জিও-থার্মাল পাওয়ার প্লান্টের ১০ গুনেরও বেশি।

পরিসংক্ষনে আরও দেখানো হয়েছে যে এই ধরনের ডিজাইন প্রতি বছর প্রায় ১৫ মিলিয়ন টন কার্বন ডাই-অক্সাইড রিপ্রসে্স করবে যা মিডিয়াম সাইজের ৩ টি কোল-ফায়ার পাওয়ার প্লান্টে উৎপাদিত কার্বন ডাই-অক্সাইডের সমপরিমাণ। 

এই ধরনের জিও-থার্মাল পাওয়ার প্লান্ট প্রচুর পরিমাণে কার্বন ডাই-অক্সাইড উৎপাদনকারী সোর্সের সাথে সংযোগ করা যেতে পারে, যেমন কোল-ফায়ার পাওয়ার প্লান্ট যা প্রচুর পরিমাণ কার্বন ডাই-অক্সাইড উৎপন্ন করে। পাইপ লাইনের সাহায্যে এই সংযোগ করা যেতে পারে।
 এধরনের নতুন নতুন উদ্ভাবিত প্রযুক্তি ভবিষ্যতের জ্বালানি সমস্যার সমাধান ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করবে বলে আমরা আশা করি।


Comments

Popular posts from this blog

Star Delta Starter Line Diagram and Its Working Principle

ELECTRICAL DISTRIBUTION BOARD DB WIRING

SURGE ARRESTERS SPECIFICATION FOR 132 KV & 33 KV LINE

স্ট্যাটিক ইলেকট্রিসিটি এর বাস্তব ব্যাবহার

ভুমিকম্পের কল্প কথা

Why DC System Is More Dangerous Than AC System?

CABLE FITTING BOXES AND GLANDS

You Should Know all About Fire Extinguisher Using Guide

All Bangla Newspaper

How Economizer Works in Centrifugal Chiller

wazipoint

DMCA protected